Join Telegram Channel ফ্রিল্যান্সিং না চাকরি ? আপনি কোনটা করবেন ? Freelancing Websites Vs Govt Job
DMCA.com Protection Status

Freelancing না Govt Job ? আপনি কোনটা করবেন ?
Freelancing Websites Vs Govt Job

একটি ল্যাপটপ কিংবা ডেক্সটপ তার সাথে ইন্টারনেট সংযোগ, এই সম্বল নিয়েই প্রতি মাসে ঘরে বসে  80 থেকে 90 হাজার টাকা আয় করছেন দেশের লাখ লাখ তরুণ-তরুণী । 

কম্পিউটারের উপর প্রশিক্ষণ নিয়ে তারা নেমেছে আউটসোর্সিং পেশায় । তবে শুধু ব্যক্তি পর্যায়ে সীমাবদ্ধ না থেকে অনেকে প্রাতিষ্ঠানিকভাবেও করছে Freelancing ।।


ফ্রিল্যান্সিং না চাকরি ? আপনি কোনটা করবেন ? Freelancing Websites Vs Govt Job



এরকম হাজারো নিউজ বা পোস্ট আমরা পড়ে বা দেখে থাকি । এই নিউজগুলো পড়ে বা দেখে আমরা যারা বেকার আছি বা Govt Job এর পিছনে ঘুরেও Govt Job পাচ্ছি না , তারা অনেকেই ডিসিশন নিয়েই ফেলে , যে সে ফ্রীলান্সিং করবে । এতটা সহজ ভাবে এই নিউজ বা পোস্টগুলোতে বলা হয়, তাতে যে কেউ মনে করতেই পারে এটি খুবই সহজ ।

আসলে  Freelancing কি এতটাই সহজ !! যে একটি ল্যাপটপ কিংবা ডেক্সটপ তার সাথে ইন্টারনেট কানেকশন হলেই ঘরে বসে প্রতি মাসে 80 , 90 হাজার টাকা ইনকাম করা যাবে !!

বর্তমানে Freelancing কে এতটা সহজ মনে করা যাবে না , যে Govt Job পেলাম না Freelancing করে ইনকাম করলাম । এই সাইটে এখন অনেক কম্পিটিশন, কম্পিটিশনে টিকে থাকতে পারলে আপনি প্রতি মাসে অনেক অনেক টাকা ইনকাম করতে পারবেন । 


তবে হ্যাঁ যে কাজটি আমরা জানি সেটা যদি অনেক কঠিন ও হয় , তাও আমাদের কাছে খুবই সহজ মনে হয় । কিন্তু সহজ একটি কাজ ও যদি আমরা না জানি বা না বুঝি তাহলে সেই কাজটি আমাদের কাছে অনেক কঠিন মনে হয় । 

Freelancing বিষয়টাও ঠিক তেমনি । যদি আপনি বিষয়টা বুঝতে পারেন তাহলে আপনার কাছে খুবই সহজ আর যদি বিষয়টা বুঝতে না পারে তাহলে আপনার কাছে অনেক কঠিন হয়ে যাবে ।


চলুন এবার Freelancing আর Govt Job এর মধ্যে পার্থক্য দেখি... 

Freelancing :- 

 আপনি যদি মনে করেন কম্পিউটার বা ল্যাপটপে ইন্টারনেট সংযোগ দিয়েই কোন একটি ওয়েবসাইটে গিয়ে ক্লিক করলেই টাকা ইনকাম হবে । তাহলে আপনি ভুল ভাবছেন, এখানে আপনাকে কেউ একজন কে সার্ভিস দিয়ে আপনার ইনকাম করতে হবে । আপনি হয়তো জানেন আন্তর্জাতিকে ভাষা হলো ইংরেজি ।


 তাই  এই কাজগুলো নিতে হলে আপনাকে ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে ।  এই কাজগুলো আবার স্থায়ী না । কারণ এখানে আপনাকে কোন দেশি বা বিদেশি বায়ারের নিকট থেকে কাজ এনে তারপর কাজ করতে হবে।। কখনো কখনো এই কাজগুলো আবার পাওয়া যায় না । প্রথম দিকে তো মোটেই পাওয়া যায় না । 

আর কাজ পেলেও  মাঝে মাঝে  দু তিন চার পাঁচ দিন কেটে গেলেও আপনি কোন কাজ নাও পেতে পারেন ।  এই কয়টা দিন আপনাকে বসে থাকতে হবে
এই সাইডে বেশিরভাগ  কাজ দিয়ে থাকে  বিদেশি বায়াররা ।

ফ্রিল্যান্সিং না চাকরি ? আপনি কোনটা করবেন ? Freelancing Websites Vs Govt Job

 তাই তাদের সাথে কাজ করতে হলে  আপনাকে রাত জেগে জেগে কাজ করতে হবে । কারণ তাদের  ওখানে যখন সকাল আমাদের এখানে তখন রাত ।  তাই এমনও রাত যাবে যে আপনি রাতে ঘুমাতেই পারবেন না । 


এখন মনে করেন  আপনি 300$ ডলারের একটা কাজ পেলে । তার পরের দিন আপনি ভাবলেন কাজ তো করবো রাতে , তাই  আপনি হয়তো আপনার কোন ফ্রেন্ড সার্কেল বা ফ্যামিলির সাথে ঘুরতে গেলেনন । ঠিক তখনই একটা সময় আপনাকে আপনার ওই বায়ার যে কাজ দিয়েছিল , সে নক করল যে এখনই তার কাজটি করতে হবে ।  

আপনার কিছু করার নাই,তখনই ওই ব্যক্তির সঙ্গে আপনার কাজটি করতেই হবে । অর্থাৎ Freelancing সাইটে কাজের কোন নির্দিষ্ট সময় নেই । কি রাত বা কি দিন । এবার বুঝুন Freelancing কতটা ফ্রি টাইমের কাজ !! 

যে আপনার যখন খুশি তখন কাজ করবেন । এখানে আপনাকে বায়ারের ইচ্ছামতোই কাজ করতে হবে । বায়ার যখনই আপনাকে নক করবে তখনই আপনাকে তার সঙ্গে কাজ করতে হবে । তবে হ্যাঁ  আপনি যদি কোন বিদেশী কোম্পানির  হয়ে  মাসিক বেতনে অর্থাৎ কোন কোম্পানির পার্মানেন্ট হিসাবে কাজ করেন , তাহলে বিষয়টি একটু ভিন্ন । 


তবে সবাই পার্মানেন্ট হিসেবে কাজ পায় না । আর কাজটি পাওয়ার পর ওই কাজটি করতে বায়ার আপনাকে যতটুকু সময় দিবে ঠিক ওই সময়ের মধ্যে কাজটি কমপ্লিট করে বায়ার   কে দিতে হবে, না হলে আপনি যেটুকু কাজ করবেন পুরোটাই বৃথা ।কারন বায়ার আর আপনার কাজটায় নিবে না ।  তাহলে কি বুঝলেন, ফ্রীলান্সিং আমরা যতটা সহজ ভাবি যতটা ফ্রি টাইমের কাজ ,না কি না ।।

Govt Job :-

 অন্যদিকে Govt Job দেখেন, আপনি যদি একবার সরকারি চাকরিতে জয়েন করতে পারেন , তাহলে আপনি প্রতিদিন কাজ  করতে পারছেন । মাস গেলে টাকাটা বুঝে পাচ্ছেন । এছাড়া  সরকারি ছুটি বা বোনাস তো পাচ্ছেনি । 

আপনার অন্য কোন চিন্তা করতে হচ্ছে না । ব্যাচ দিনের বেলা অফিস আর  রাতের বেলা টা আপনি সম্পূর্ণ ফ্রি । এছাড়া যদি আপনি কখনো ছুটি নেন তাহলে আপনার কাজের কোন চিন্তা থাকছে না । শুধু সময় মত অফিসে যাবেন,অফিসের কাজ করবেন আর নির্দিষ্ট সময় শেষে বাসায় ফিরে আসবেন ।

ফ্রিল্যান্সিং না চাকরি ? আপনি কোনটা করবেন ? Freelancing Websites Vs Govt Job

  কিন্তু অন্যদিকে ফ্রিল্যান্সিংয়ে এতটা সুযোগ নাই , এবার আপনি ভেবে দেখুন যে Govt Job করবেন নাকি, freelencing


 Govt Job পাওয়াটা কষ্টের কিন্তু ভালো পড়াশোনা করে একবার যদি আপনি Govt Job টা জোগাড় করতেই পারেন , তাহলে আপনার মাথায় আর অন্য কোন চিন্তা থাকবে না । কিন্তু freelencing যদি আপনি করেন তাহলে সব সময় আপনার মাথায় কিন্তু একটা চিন্তা কাজ করবে ।

 এই সবকিছু বিবেচনা করলে freelencing থেকে Govt Job ই উত্তম পেশা বলে আমার মনে হয় । আপনার কি  মনে হয় তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন ।।

বিঃদ্রঃ- কাজ তো কাজই ।। যার যে কাজটা ভালো লাগে সে সেই কাজটা করবে । আমি শুধু দুইটা পার্থক্য দেখালাম মাত্র ।।

 এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।।

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post