Join Telegram Channel ইউটিউব থেকে ঘরে বসেই টাকা ইনকাম করুন সহজেই ।। How To Earn Money From Youtube .
DMCA.com Protection Status

ইউটিউব থেকে লাখ লাখ টাকা ইনকাম ! সত্যি কি সম্ভব ? 
how to create a youtube channel and make money


Youtube কথাটির সাথে আমরা ছোট বড় প্রায় সবাই পরিচিত । যাদের একটি এন্ড্রয়েড ফোন আছে তারা দিনে অন্তত কম হলেও একবার Youtube থেকে ঘুরে আসে । কারণ সময় নষ্ট করার অন্যতম একটি অনলাইন মাধ্যম হলো Youtube। এই ইউটিউব এ সকল প্রকারের  ভিডিও পাওয়া যায়,  সেগুলো আমরা সময় নষ্ট করে বসে বসে দেখি।




 আচ্ছা, কখনো ভেবে দেখেছেন কে বা কারা এই ভিডিওগুলো Youtube এ দিয়ে রেখেছে ! আর তাদের কি বা লাভ হচ্ছে এই Youtube এ ভিডিও গুলো  আপলোড করে । যারা ইউটিউবে এই ভিডিওগুলো দিয়ে রেখেছে তারাও আপনার আমার মত মানুষ । তারা কি  জন্য সময় নষ্ট করে ইউটিউব এই ভিডিও আপলোড করে , তাদের কি সময়ের কোন দাম নাই  ??

এমন অনেক প্রশ্ন আছে , যে প্রশ্নগুলোর উত্তর জানলে আপনি হয়তো অবাকই হবেন । ফেসবুকে যেমন একটা আইডি থাকে , ইউটিউবেও যারা এই ভিডিওগুলো আপলোড দেয় তাদের একটা আইডি বা ইউটিউব চ্যানেল থাকে । যার মাধ্যমে তারা এই ভিডিওগুলো আপলোড দেয় আর আমরা বসে বসে দেখি । এখন আপনার মনে হতে পারে ইউটিউবে যারা ভিডিওগুলো আপলোড দেয় তাদের কি এমন লাভ হতে পারে  ?


আপনি জানলে সত্যিই অবাক হবেন যাদের ইউটিউবে একেকটা চ্যানেল আছে এবং সেই চ্যানেল গুলো ভালো পজিশনে রয়েছে , সেই সব চ্যানেল থেকে প্রতি বছরে 50000 , 100000 , 5 লাখ , 10 লাখ , এমনকি মিলিয়ন মিলিয়ন টাকা পর্যন্ত ইনকাম করছে  একটি ইউটিউব চ্যানেল থেকে ।






কি শুনে অবাক হচ্ছেন , ভাবছেন হয়তো মিথ্যা বলেছি । এর একটি কথাও মিথ্যা না । এখন আপনার মনে প্রশ্ন আসতেই পারে ইউটিউব এ ভিডিও ছেড়ে কিভাবে ইনকাম হয় ? আপনি হয়তো লক্ষ্য করেছেন ইউটিউব এ যখন আপনি ভিডিও গুলো ওপেন করেন বা দেখতে থাকেন , তার মাঝে মাঝে কিছু কিছু অ্যাড চলে আসে । 

যে অ্যাডগুলো আমরা টিভিতে মাঝে মাঝে দেখে থাকি । যদি আপনি ফোন থেকে ভিডিওগুলো প্লে করেন তাহলে দেখবেন মাঝে মাঝে আপনার ওই ভিডিও টার মধ্যে কিছু কিছু ভিডিও অ্যাড চলে আসে । আবার যদি কম্পিউটার বা মনিটর থেকে ভিডিও গুলো দেখেন তাহলে দেখবেন  ভিডিওটির ডান সাইডে উপরের দিকে একটা করে অ্যাড শো করে , আবার  ভিডিও অ্যাডও শো করে , আবার মাঝে মাঝে ভিডিওটা নিচের দিকে ও একটা অ্যাড শো করে ।
 মূলত তিন প্রকারের অ্যাড ভিডিও তে শো করে । যেমন ঃ-

  •  স্কিপ অ্যাড 
  • নন স্কিপ অ্যাড 
  • ব্যানার অ্যাড  


এই অ্যাডগুলো থেকেই মূলত ইনকাম হয় । ইউটিউবের যে মালিক রয়েছে সে এই অ্যাডগুলো , অ্যাড কোম্পানির কাছ থেকে কিনে নেয় । তারপর ভিডিও গুলোতে শো করায় । একটা উদাহরণ  দিয়ে বোঝানোর চেষ্টা করছি , যদি একটা অ্যাড এর জন্য Youtube এর মালিক অ্যাড কোম্পানির কাছ থেকে 100 টাকায় কিনে নেয় , ওই অ্যাড টি যদি কোন ভিডিও শো করে তাহলে ওই ভিডিওটার মালিককে 50 টাকা দেয় আর বাকি 50 টাকা Youtube এর মালিক রেখে দেয় । আসলে এভাবেই ইউটিউব থেকে ইনকাম হয় ।এখন আপনার মনে হতে পারে যে  একটা  অ্যাড থেকে বা কত ইনকাম হবে ।


ফেসবুকে যেমন ফ্রেন্ড থাকে , মনে করেন একশ , এক হাজার , দেড় হাজার  , দুই হাজার , পাঁচ হাজার । ঠিক তেমনি ইউটিউবেও এমন ফ্রেন্ড থাকে, তবে তাদের সাথে সরাসরি যোগাযোগ করা যায় না। ইউটিউবের এমন ফ্রেন্ডদেরকে  বলা হয় সাবস্ক্রাইবার । আপনি যদি ইউটিউবে ভিডিও দেখে থাকেন তাহলে মাঝে মাঝে দেখবেন ভিডিওর মধ্যে বলা হয় যে এখনই আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করে পাশের ঘন্টাটি বাজিয়ে দিন । 

এটার কারণ আপনি যদি তার চ্যানেলটিকে সাবস্ক্রাইব করেন অর্থাৎ আপনি ওই চ্যানেলটিকে ফলো করলে । আর ঘন্টাটি যদি বাজিয়ে দেন তাহলে ওই চ্যানেলের যত নতুন নতুন ভিডিও আসবে , সবগুলোর নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারে পেয়ে যাবেন । তো যাদের চ্যানেল অনেক বড় অর্থাৎ 5 লাখ , 10 লাখ , 20 লাখ , 25 লাখ ইত্যাদি সাবস্ক্রাইবার । 



এই সব চ্যানেলে যখন একটা ভিডিও আপলোড করে চ্যানেলের মালিকরা তখন একেকটা ভিডিওতে লাখ লাখ ভিউ চলে আসে । আর একটি ভিডিওতে যত বেশি ভিউজ হবে অর্থাৎ যত বেশি লোক ওই ভিডিওটি কে দেখবে , ততবেশি ঐ ভিডিওটিতে অ্যাড শো করবে ।

Also Read:-



  1. ইউটিউব ভিডিও এসইও  (SEO) কি ? ইউটিউব ভিডিওতে এসইও (SEO) কিভাবে করবেন 
  2. গুগল এডসেন্স কি ? গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করবেন
  3. মোবাইল থেকে ইনকাম করার 04 টি সহজ এবং 100% কার্যকরী উপায়
  4. ছাত্র-ছাত্রীদের জন্য Online হতে টাকা ইনকাম করার সহজ টিপস ২০১৯


 বাংলাদেশ অ্যাড এর জন্য টাকা একটু কম দেয় , অন্যান্য দেশের তুলনায় । তবে দেখা যায় একটি ভিডিওতে দুই হাজার ভিউ এর জন্য (1$) এক ডলারের মত দেয় । তবে এটা কম বা বেশি হতে পারে, এটা ডিপেন্ড করে ভিডিওটা কোয়ালিটির উপর । এবার আপনি চিন্তা করুন , যাদের ভিডিওতে লাখ লাখ ভিউ হয় তাদের কত টাকা ইনকাম হয় !!!




 এমন অনেক চ্যানেল আছে যাদের লক্ষ লক্ষ লক্ষ সাবস্ক্রাইবার , তাদের বছরে ইনকাম আছে কোটি কোটি টাকা । এমন কিছু চ্যানেলের নাম আমি দিয়ে দিচ্ছি যেগুলো আপনার ইউটিউব বা গুগোলে সার্চ করে দেখতে পারেন, এদের ইনকাম কত ??সেই সব চ্যানেল যেমন ঃ-



  • PewDiePie
  • Dude Perfect
  • IISuperwomanII
  • Smosh
  • BB Ki Vines
  • Ms Tv
  • মায়াজাল ইত্যাদি।

 এমন আরো অনেক চ্যানেল আছে এগুলো আপনারা একটু গুগলে সার্চ করাই দেখতে পাবেন , যে আমি যে কথাগুলো বললাম আসলে এটা সত্য কি না।





 ইউটিউব থেকে ইনকাম করার জন্য আমাদের সর্বপ্রথম ইউটিউব একটা চ্যানেল খুলতে হবে । তারপর সেখানে সুন্দর সুন্দর ভিডিও আপলোড করতে হবে । শুধু ভিডিও আপলোড করলেই হবে না , এর অনেক নিয়ম নীতি রয়েছে , যেগুলো মেনে আমাদের ভিডিও আপলোড করতে হবে । তারপর সেই ভিডিও গুলো কে এস ই ও করতে হবে , যাতে আমাদের ভিডিও গুলো খুব দ্রুত ভাইরাল হয় ।






  1. কিভাবে ইউটিউব থেকে Youtube Studio (beta) ভার্শন বন্ধ করবেন ।। Creator Studio Classic অপশনটি ব্যবহার করব

তো এইসব নিয়ে আমি কয়েকটি সিরিজ আকারে পোস্ট করব । আপনি যদি এই ব্যাপারে ইন্টারেস্টেড থাকেন তাহলে আমাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন , তাহলে আমি আরো দ্রুত এই সিরিজ গুলো নিয়ে আসবো ।।

বিঃদ্রঃ ইউটিউব থেকে যে টাকা ইনকাম করা যায় তা আমি আপনাকে সরাসরি বোঝানোর চেষ্টা করেছি মাত্র । how to create a youtube channel and make money,


এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।।

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post