Join Telegram Channel কিভাবে একজন সফল ইউটিউবার হবো ?? সফল ইউটিউবার হতে কি লাগে ?? Successful Youtuber
DMCA.com Protection Status

কিভাবে একজন সফল ইউটিউবার হবো ?? সফল ইউটিউবার হতে কি লাগে ?? 
How to be a Successful YouTube? What does it take to be a successful YouTuber ??


 আজ ইউটিউব এমন একটি প্লাটফর্ম হয়ে দাঁড়িয়েছে , যার মাধ্যমে লোকেরা নিজেকে বা নিজের যে কোন পণ্য , সার্ভিস বা দক্ষতা ভিডিওর মাধ্যমে লোকদের মাঝে প্রচার করে ঘরে বসে অনলাইনে হাজার হাজার টাকা ইনকাম করছে ।  



তবে চাইলেই যে কেউ ইউটিউব থেকে হাজার হাজার টাকা ইনকাম করতে পারে না । শুধুমাত্র দক্ষ ইউটিউবাররা ছাড়া । তাই একজন সফল বা দক্ষ ইউটিউবার কিভাবে হব বা হওয়ার উপায় কি ? এ বিষয়ে জানার অনেকের রুচি রয়েছে ।



 একজন সফল ইউটিউবার বলতে বোঝায় , যার ইউটিউব চ্যানেলে হাজার হাজার সাবস্ক্রাইবার রয়েছে এবং  যার আপলোড করা ভিডিও গুলোতে অনেক ভিউজ হয় । 

তারা নিজেদের ইউটিউব চ্যানেল থেকে অনলাইনে মাসে মাসে এত টাকা ইনকাম করছে , যে তার আলাদাভাবে কোন কাজ করার প্রয়োজন হচ্ছে না । অর্থাৎ ইউটিউব তাদের ক্যারিয়ার গড়ে দিয়েছে । 


 সফল ইউটিউবার বলতে আপনি কোন টার্গেট নিয়ে কাজ করছেন , সেটা আপনার উপর নির্ভর করে । আপনার জন্য ইউটিউব এর সফলতা অন্য কোন পরিকল্পনা থাকতে পারে । কিন্তু আজ 90 % ইউটিউব চ্যানেলের মালিকরা ইউটিউব এর সফলতা মানেই মনে করে চ্যানেলে লক্ষ লক্ষ সাবস্ক্রাইবার এবং আপলোড দেওয়া ভিডিওতে হাজার হাজার ভিউজ হওয়া । 

কেননা একটা চ্যানেলে হাজার হাজার সাবস্ক্রাইবার আর আপলোড করা ভিডিওতে হাজার হাজার ভিউ হলেই চ্যানেলটি ভালো ভাবে দাঁড়িয়ে পড়ে । তারপর সেই ইউটিউব চ্যানেল মাসে মাসে আপনাকে কত হাজার হাজার টাকা দিবে , তা আপনি চিন্তাও করতে পারবেন না । 

এমন অনেকেই টিউব চ্যানেল রয়েছে যাদের সাবস্ক্রাইভ সংখ্যা মিলিয়ন মিলিয়ন তাদের প্রতি বছরে কম করে হলেও বিলিয়ন বিলিয়ন ডলার ইনকাম হয় , ওই একটা মাত্র ইউটিউব চ্যানেল থেকে ।



 এবার চলুন শুরু করি ,


একজন সফল ইউটিউবার হতে কি কি লাগে ?? (What does it take to be a successful YouTuber)


আজ বেশিরভাগ লোকেরা ইউটিউব থেকে টাকা ইনকাম এর উদ্দেশ্যে একটি ইউটিউব চ্যানেল  তৈরি করে , তাতে ভিডিও আপলোড করছেন  । হয়তো আপনিও এইটাই করছেন । কিন্তু কিছুদিন মন দিয়ে কাজ করার পর হয়তো আপনি নিরাশ হয়ে পড়েছেন । 


কারণ আপনি এত কষ্ট করে ভিডিও বানিয়ে সেই ভিডিওগুলো আপলোড করছেন । কিন্তু তাতে কোন ভিউজ বা সাবস্ক্রাইবার আসছে না ।কি ঠিক বললাম তো !! 

তাই একজন ভালো ইউটিউবার বা সফল ইউটিউবার হওয়া টা এতটা সহজ নয় , যতটা আমরা মনে করি । কিন্তু কিছু সাধারণ নিয়ম বা উপায় মেনে চললে আপনিও খুব সহজেই একজন সফল ইউটিউবার হতে পারবেন । 


সর্ব প্রথমে আপনার প্রয়োজন হবেঃ-


  • নিজের কাজের প্রতি বিশ্বাস 
  • ধৈর্য 
  • একাগ্রতা 
  • কাজে মন থাকা এবং
  •  সফল হবোই এমন ইচ্ছা


 এগুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনিও একদিন সফল ইউটিউবার হতে পারবেনই  ।তারপর একজন সফল ইউটিউবার হওয়ার জন্য নিচে লিখা কথা গুলো ভালোভাবে বুঝতে হবে




সফল ইউটিউবার হওয়ার উপায়ঃ-
Ways to be a successful YouTube:-


 একজন সফল ইউটিউবার হওয়ার জন্য আপনার মন দিয়ে কাজ করার পাশাপাশি আরো অনেক কিছু করতে হবে । কিন্তু কাজের প্রতি আগ্রহ উৎসাহ এবং সফল হওয়ার ইচ্ছাটাও থাকতে হবে ।

01. জনপ্রিয় এবং প্রয়োজনীয় বিষয় নিয়ে ভিডিও তৈরি করা:-(Creating Videos on Popular and Essential Things)


আপনাদের অনেক সময় বলা হবে যে নিজের পছন্দমত বিষয় নিয়ে ভিডিও বানাবেন । কিন্তু আমি আপনাকে বলবো , লোকেদের রুচি বুঝিয়ে ভিডিও তৈরি করুন । যে ভিডিও গুলো লোকেরা সব সময় দেখতে পছন্দ করে এবং ইউটিউবে এসে সার্চ ও করে । 

কারণ আপনি যদি আপনার পছন্দ মত ভিডিও তৈরি করেন  তাহলে সেই ভিডিওগুলো লোকেরা পছন্দ নাও করতে পারে । কারণ আপনার ইন্টারেস্ট আর তাদের ইন্টারেস্ট অবশ্যই আলাদা আলাদা হবে । ফলে আপনি ভিডিও তৈরি করতে থাকবেন কিন্তু সেগুলোয়  কখনো ভালো ভিউজস আসবে না । 

ফলে আপনার সাবস্ক্রাইব ও বাড়বে না । তাই ভিডিওতে অধিক ভিউজ পাওয়ার জন্য আপনার এমন বিষয় বা টপিক খুঁজতে হবে , যে বিষয়ে বা ট্রপিক লোকদের মধ্যে অনেক জনপ্রিয় এবং লোকদের প্রয়োজন ।


02. ইন্টারেস্টিং এবং তথ্যমূলক ভিডিও তৈরি করাঃ-(Creating interesting and informative videos)


 সব সময় এমন ভিডিও তৈরি করার চেষ্টা করবেন যে ভিডিও গুলো দেখতে লোকেরা পছন্দ করে । আপনি যে বিষয়ে ভিডিও তৈরির কথা ভাবছেন , সেই বিষয়ে পুরো জ্ঞান নিয়ে প্রতিটি জিনিস বিস্তারিত ভাবে বুঝিয়ে ভিডিওটি বানাবেন । 


এতে যে আপনার ভিডিও দেখবে  সে ঐ বিষয়ে A to Z  আপনার ভিডিও দেখে বুঝতে পারবে । ফলে আপনার ভিডিও অনেক জনপ্রিয় হয়ে উঠবে খুবই অল্প সময়ে । মনে রাখবেন যতটা বেশি বিস্তারিত এবং তথ্য দিয়ে ভিডিও তৈরি করবেন , ততটাই বেশি লোকেরা আপনার ভিডিও দেখতে পছন্দ করবে । 

আপনি ইউটিউব এ যে কোন বিষয়ে সার্চ করে দেখুন , প্রথম দিকে যে ভিডিও গুলো আসবে সেই ভিডিও গুলির মধ্যে বিস্তারিত এবং বেশি তথ্য দিয়ে ভিডিও বানানো হয়েছে ।তাই এরকম তথ্যপূর্ণ জনপ্রিয় ভিডিও গুলি ইউটিউব সার্চ এর প্রথম দিকে দেখানো হয় । 




03.কোয়ালিটি এবং ক্রিয়েটিভ ভিডিও তৈরি:-(Quality and Creative Video Making)



 আজকাল ইউটিউবে গিয়ে যে কোন বিষয়ে সার্চ করলে দেখবেন আপনার ওই টপিকের উপর অনেক ভিডিও চলে আসবে . অর্থাৎ বর্তমানে হাজার হাজার লোকেরা প্রতিদিনই ইউটিউভে ভিডিও আপলোড করছে । 

তাই প্রতিযোগিতাটাও অনেকগুণ বেড়ে গেছে । লোকেদের কাছে তাদের সমস্যার সমাধান পাওয়ার অনেক ভিডিও রয়েছে যেগুলি দেখে তারা যে কোন সমস্যার সমাধান সহজেই করে নিতে পারে । এক্ষেত্রে আপনি যদি সৃজনশীল ভিডিও তৈরি করতে না পারেন তাহলে ইউটিউবে আজকের দিনের সফল হওয়া অনেকটাই কঠিন । 

আপনার এমন টপিক খুঁজে ভিডিও বানাতে হবে যেগুলো ব্যাপারে বিশেষ কিছু অর্থাৎ খুবই সামান্য পরিমাণ ভিডিও ইউটিউবে বা ইন্টারনেটে রয়েছে এবং যেগুলো জানার প্রতি মানুষের আগ্রহ রয়েছে । 

04. ভিডিও এসইও(SEO) এর দিকে মন দেওয়াঃ-(
Video SEO Attention)





ইউটিউব এর ভিডিও তে সার্চ ইঞ্জিন অপটোমাইজেশন (SEO) দ্বারা অধিক ভিউজ পাওয়ার জন্য সব থেকে জরুরি হল ইউটিউব ভিডিও SEO । ইউটিউব এর ভিডিও গুলিতে সঠিকভাবে SEO করলে গুগল সার্চ এবং ইউটিউব ভিডিও সার্চ থেকে অধিক ভিউজ পাওয়ার সুযোগ অনেকটাই বেড়ে যায় । 


ফলে আপনার চ্যানেল সফলতা দিকে এগোতে থাকে । তাই প্রত্যেকটি ভিডিও আপলোড করার পর বা তার আগে সঠিকভাবে প্রয়োজনীয় এসইও অবশ্যই করতে হবে  ।

সোজা কথায় বললে এমন টপিক নিয়ে ভিডিও বানাতে হবে যে বিষয়ে লোকেরা জানতে চাই কিন্তু সেই বিষয়ে আগে থেকেই ইউটিউভে তেমন ভিডিও নাই । অন্য মানুষের থেকে আপনার মধ্যে আলাদা কি আছে , কোন বিষয়ে আপনার ট্যালেন্ট আছে , এমন কি ভিডিও আপনি বানাতে পারবেন যেগুলি লোকের প্রয়োজন কিন্তু ইউটিউব এ সেগুলো পরিমাণ খুবই কম । 


এইসব বিষয় ভেবে আপনাকে ভিডিও বানাতে হবে। এভাবে ক্রিয়েটিভ হয়ে কাজ করলে সহজে আপনার চ্যানেলে অধিক ভিউজ আসবে এবং তার সাথে বাড়বে সাবস্ক্রাইবার । ফলে আপনি সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে যাবেন ।

 ক্রিয়েটিভ হওয়ার সাথে সাথে ভিডিও কোয়ালিটির ওপর ও আপনার নজর দিতে হবে । আজ 4G বা ফাস্ট ইন্টারনেটের যুগ । তাই আপনার ভিডিও কোয়ালিটি HD হওয়া দরকার এবং তাতে কিছু আকর্ষণীয় ভিডিও ইফেক্ট অবশ্যই ব্যবহার করবেন , ফলে লোকেরা আপনার ভিডিওর প্রতি আকর্ষিত হবে । 


 05. ধারাবাহিকভাবে অর্থাৎ নিয়মিত ভিডিও আপলোড করাঃ-(Regular video upload)




 প্রত্যেক নতুন ইউটিউবাররা এই ভুলটি অবশ্যই করেন । তারা নিজেদের চ্যানেলে নিয়মিত ভিডিও আপলোড করেন না । অনেকেই আবার কিছুদিন ভিডিও আপলোড করার পর যখন তাদের ভিডিওতে ভিউ আসে না । 


তখন তারা ভিডিও বানানো এবং আপলোড করার ইচ্ছা হারিয়ে ফেলে ।আবার অনেকেই হতাশ হয়ে ভিডিও আপলোড করা বন্ধ করে দেয । কিন্তু এটা তাদের সব থেকে বড় ভুল । কারণ যে কোন বিষয়ে সফল হতে কিছুটা তো সময় লাগবেই । তাই ইউটিউব আপনার নতুন চ্যানেল এবং ভিডিও গুলো কে বিশ্বাস করতে সময় নেয় । 

আপনি সবকিছু ভুলে কেবল ভালো ভালো এবং প্রয়োজনীয় ভিডিও তৈরি করে প্রতিদিন না হোক একদিন বাদে একদিন যে কোন একটি নির্দিষ্ট সময়ে ভিডিও আপলোড করতে থাকুন । আপনার ভিডিওর টপিক এবং কোয়ালিটি যদি ভালো হয়ে থাকে তাহলে লোকেরা আপনার আপলোড করা ভিডিও গুলো কে পছন্দ করতে থাকবে । ফলে ভিউ এবং সাবস্ক্রাইবার দুটোই বাড়বে ।


 মনে রাখবেন ভিডিওতে ভিউজ আসছে কিনা সেটা নিয়ে হতাশ হবেন না । কেবল ভালো ভালো ভিডিও বানিয়ে নিয়মিত চ্যানেলে আপলোড করতে থাকুন । এর ফল আপনি চোখের সামনেই দ্রুত দেখতে পাবেন । 

06. চ্যানেলের বিষয়টি (Nish / Topic ) মনে রাখুন:-(
Remember the channel topic (Nish / Topic))


 একজন সফল ইউটিউবারের চ্যানেলের সব থেকে জরুরী এবং গুরুত্বপূর্ণ ব্যাপার হল নিজের চ্যানেলের প্রধান বিষয়টি (nish/topic) মাথায় রেখে ভিডিও বানানো । অর্থাৎ আপনার চ্যানেলে আপনি কি ধরনের ভিডিও আপলোড করছেন । হ্যাঁ আপনি যে টপিক নিয়ে চ্যানেলে ভিডিও বানাবেন সব সময় ওই একই টপিক নিয়েই আপনাকে ভিডিও বানাতে হবে ।


উদাহরণস্বরূপঃ- আপনি যদি ব্লগিং , ওয়েবসাইট , অথবা টেকনোলজি বিষয়ক ভিডিও তৈরি করে থাকেন তাহলে অবশ্যই মনে রাখবেন যে আপনার প্রত্যেকটি ভিডিও যেন ব্লগিং , ওয়েবসাইট বা টেকনোলজি বিষয়ক হয়ে থাকে । এতে আপনার সাবস্ক্রাইবাররা সব সময় সেই বিষয়ে ভিডিও পাবেন যে বিষয়ে তারা ভিডিও দেখতে চান । 

এতে আপনার সাবস্ক্রাইবার খুব দ্রুত বাড়বে । আবার আপনার সাবস্ক্রাইবারা আপনাকে সব সময় সাপোর্ট করবে । কারণ যারা কেবল ব্লগিং , ওয়েবসাইট , টেকনোলজি বিষয়ক ভিডিও দেখার জন্য আপনার চ্যানেল টি সাবস্ক্রাইব করেছে হঠাৎ করে আপনি যদি কমেডি , মোটিভেশনাল ভিডিও আপলোড করেন তাহলে হয়তো আপনার বেশিরভাগ সাবস্ক্রাইবাররা ওই ভিডিওটি দেখবে না । 

ফলে আপনার চ্যানেলটি ডাউন হতে থাকবে । এতে আপনার আপলোড করা ভিডিওতে ভিউজ তো কমেই যাবে এবং অনেক সাবস্ক্রাইবাররা আপনার চ্যানেলটি আনসাবস্ক্রাইব করে দিবে । তাই অবশ্যই মনে রাখবেন একটি সফল ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য নিজের টপিকটি  মাথায় রেখেই ভিডিও বানিয়ে আপলোড করতে হবে ।

07. বিনা কারণে ভিডিও লম্বা বানাবেন নাঃ-(
Do Not Make Videos Long For Free)




 মেইন টপিক নিয়ে কথা বলুন । অনেকেই এই ভুল করেন আপনি যে বিষয় বা টপিক নিয়ে ভিডিও তৈরি করছেন , সেই টপিকের ব্যাপারে সব টা জেনে শুধুমাত্র সেই টপিক নিয়ে ভিডিও তৈরি করবেন । 


এতে যারা আপনার ভিডিও দেখবে তারা ভিডিওটি দেখতে পছন্দ করবে এবং বিরক্ত হবেন না । যদি আপনি ভিডিওটি লম্বা বানানোর উদ্দেশ্যে অপ্রয়োজনীয় বা অপ্রাসঙ্গিক কিছু তথ্য ভিডিও তে যোগ করে ভিডিও তৈরি করেন , তাহলে সেই ভিডিও দেখে লোকেরা বিরক্তি হবে এবং সাথে সাথেই আপনার ভিডিওটি না দেখেই চলে যাবে  । 

এতে আপনার ভিডিও ইউটিউব এর নজরে মূল্যহীন  এবং অপ্রাসঙ্গিক হয়ে দাঁড়াবে । যার ফলে ইউটিউব আপনার ভিডিওটি কে সার্চ রেজাল্ট এবং রিলেটেড ভিডিও সেকশন এ কখনো দেখাবে না । ফলে আপনার ভিডিওতে ভিউ একেবারে কম হয়ে যাবে এবং সাবস্ক্রাইবার বাড়ার সম্ভাবনা একেবারে জিরো হয়ে যাবে । 

তাই যে বিষয় আপনি ভিডিওটি তৈরি করছেন সেই বিষয়টি ভালো ভাবে উপস্থাপন করুন । যত বেশি সময় লোকেরা আপনার ভিডিও দেখবে , ততটাই আপনার ওই ভিডিওটি রেঙ্ক করবে । অর্থাৎ ইউটিউবে সার্চ রেজাল্টের উপরের দিকে উঠে আসবে । 

উপরে বলা কথাগুলো মনে রেখে কাজ করলে আপনি ভালো ফলাফল অবশ্যই দেখতে পাবে এবং দ্রুত একজন সফল ইউটিউবার হতে পারবেন । একটা কথা মনে রাখবেন যা সহজেই পাওয়া যায় তা সহজেই হারিয়ে যায় । 


তাই একটু কষ্ট করে আপনি যদি ইউটিউব এর সিস্টেম টা বুঝতে পারেন তাহলে আপনার সফলতা কেউ আটকাতে পারবেনা । কিন্তু সব থেকে বেশি জরুরি নিজের উপর বিশ্বাস রেখে মন দিয়ে কাজ করো এবং ওই কাজের ফলাফল পাওয়ার জন্য ধৈর্য ধরে অপেক্ষা করা । 

ভবিষ্যতে নিজের চ্যানেল থেকে কত টাকা ইনকাম করতে পারবেন সেই বিষয়ে মন না দিয়ে কেবল কাজ করলেই সফলতা পাওয়াটা নিশ্চিত । তবে সফল হতে কতটা সময় লাগবে সেটা কেবল আপনার কাজের উপর নির্ভর করবে । 

ইউটিউবে সফলতা পেয়ে লাভ কি ?? (
What is the benefit of success on YouTube)




 ইউটিউব এ সফলতা পেয়ে আপনার কি লাভ হবে সেটা হয়তো আপনি ভালো করেই জানেন  ।ইউটিউব অনলাইনে টাকা ইনকাম এ করার সব  থেকে জনপ্রিয় , বিশ্বাসী এবং লাভজনক একটি মাধ্যম । এক হিসেবে প্রমাণিত হয়েছে দেশ-বিদেশের লক্ষ লক্ষ সফল ইউটিউবার নিজের ইউটিউব চ্যানেল থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে  । 


এই ব্যাপারটা হয়তো সবাই কমবেশি জানেন । তাই একজন সফল ইউটিউবার হতে পারলে আপনি নিজের একটি ইনকামের রাস্তা তৈরি করে নিতে পারবেন । হয়তো বা আপনার ক্যারিয়ার ও ইউটিউব গড়ে দিতে  পারে । 

আশা করি আপনাকে বোঝাতে সক্ষম হয়েছে । তারপরও যদি কোন প্রশ্ন থাকে তাহলে নিচে থাকা কমেন্ট বক্সে কমেন্ট করতে পারে । আপনার করা কমেন্টের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব।


 এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।।

6 Comments

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

  1. Vai aoner saty kisu parsonal kotha chilo..ata amr imo namber plz vai..+601169604050

    ReplyDelete
  2. ভাই আমার ইউটিউব চ্যানেল এর ভিডিও আমার ফোনের অন্ন জিমেইল দিয়ে একবার
    দেখলে কি কোন সমসসা হবে

    Replay place

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই সমস্যা হবে কারণ জিমেইল আলাদা হলেও আইপি অ্যাড্রেস এ কি থাকে

      Delete

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post