Join Telegram Channel ছাত্র-ছাত্রীদের জন্য Online হতে টাকা ইনকাম করার সহজ টিপস ২০১৯ ।। Fast Money Making Idea
DMCA.com Protection Status


ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন হতে টাকা ইনকাম করার কয়েকটি সহজ টিপস । আপনি একজন স্টুডেন্ট হলে হয় তো আপনার জীবন একটু হলেও বদলাতে পারে আজকের এই পোস্টটি ।। How To Make Money Online For Beginners


ছাত্র-ছাত্রীদের জন্য Online হতে টাকা ইনকাম করার সহজ টিপস ২০১৯ ।।

আরো দশজন স্কুল কিংবা কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মত আপনিও হয়তো আপনার মূল্যবান সময়টুকু ব্যয় করছেন ফেসবুক-টুইটার সহ বিভিন্ন রকম সামাজিক যোগাযোগ মাধ্যমে । 



শুধু আপনি নয় , এরকম অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা ঠিক একইভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে চ্যাট করে বা ভিডিও দেখে  বা অন্য কিছু করে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা সময় পার করে দিচ্ছে ।

আপনি যদি একটু হিসাব করেন যে , আপনি প্রতিদিন গড়ে কতটুকু সময় ইন্টারনেট ব্যবহার করে পার করছেন । তাহলে বেশিরভাগ লোকেরাই বলবে ২.৩০ থেকে ৩.০০ ঘন্টা । তাহলে আপনি ভাবেন তো  এ সংখ্যা বছরে কত গিয়ে দাঁড়াচ্ছে ? 

বছরে অন্তত এক হাজার থেকে বারোশো ঘণ্টা পার করছেন ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে চ্যাট করে বা ভিডিও দেখে । কিন্তু একবারও কি আপনি নিজের কাছে প্রশ্ন করেছেন যে , আপনার এই মূল্যবান সময়গুলো ব্যয় করে আপনি কি পাচ্ছেন ? আমিতো নির্দ্বিধায় বলতে পারি এর শুরু থেকে শেষ অব্দি শুধু ফলাফল শূন্য (০) ।

আপনার মূল্যবান সময়ের মধ্য থেকে সামান্য সময় ব্যয় করে যদি কিছু টাকা পয়সা ইনকাম করে নিজের প্রয়োজন মেটাতে পারেন , তাহলে অন্যের কাছ থেকে ধার বা কর্জ করে চলার চেয়ে খারাপ কি ??

ইন্টারনেট জগৎটা ফেসবুক , সোশ্যাল মিডিয়া এবং গেমিং এর মধ্যে সীমাবদ্ধ নয় । এর বাইরেও অনেক কিছু আছে , যা অমাদের মধ্যে আনেকেই জানি না বা চিনি না । আমরা শুধু ফেসবুক , ইউটিউব , ইমো , ওয়াটসআপ , টুইটার ইত্যাদি ব্যাবহার করে থাকি । 



আপনার সামান্য ইচ্ছাশক্তির বলেই আপনি ইন্টারনেট হতে কিছু টাকা উপার্জন করতে পারবেন । এজন্য আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ছাত্র-ছাত্রী , গৃহিণী , কিশোর বয়সে বা যে কোন বয়সে আধুনিক জেনারেশন ইন্টারনেট হতে অল্প কিছু টাকা উপার্জন করে নিজের ব্যক্তিগত প্রয়োজন মেটাতে পারেন ।

কেন ছাত্র-ছাত্রীদের টাকার প্রয়োজন...

স্কুল কিংবা কলেজে সকল স্তরে ছাত্র ছাত্রীদের কিছু এক্সট্রা পকেটমানির প্রয়োজন হয় । এই অল্প টাকা দিয়ে সে তার নিত্যপ্রয়োজনীয় ছোটখাটো এবং প্রয়োজন গুলো মিটিয়ে নিতে পারে । 

তাছাড়াও স্বাভাবিকভাবেই এখানকার জেনারেশনের ছাত্র-ছাত্রীদের স্মার্ট ফোন লাগেই । এটি তাদের চলার পথকে আরও স্মার্ট এবং সুগম করে । কিন্তু এই স্মার্ট ফোন চালাতে গেলেও প্রতি মাসে ভালোই টাকা খরচ হয়ে থাকে । 

এই ছোটখাটো ব্যাপারে প্রয়োজনীয় টাকার চাহিদা মেটাতে অনেক সময় আপনাদের ফ্যামিলির কাছ থেকে চেয়ে নিতে পারবেন না । এজন্য আপনি যদি অল্প সময় ব্যয় করে অনলাইন হতে কিছু টাকা উপার্জন করে নিজের প্রয়োজন মেটাতে পারেন , তাহলে নিজেকে যেমন আত্মনির্ভরশীল মনে হয় , তেমনি প্রয়োজনও সহজে মেটানো যায় । 

তাছাড়া অনেক গৃহিণী আছেন যাদের বাসায় বসে থাকা ছাড়া আর কোন কাজ থাকেনা । তারা বেশিরভাগ সময় ব্যয় করে ফেসবুকে বন্ধুদের সাথে চ্যাট করে অথবা টিভি দেখে । আপনি অযথা সময় ব্যয় না করে যদি নিজের কিছু প্রয়োজন মেটাতে পারেন বা অল্প ইনকাম করতে পারেন তাহলে দোষের কি ? 


নিচে আমি অনলাইনে হতে ইনকাম করার সহজ কিছু কৌশল দেখাবো , যেগুলো থেকে আপনি ইচ্ছা করলে কিছু টাকা উপার্জন করতে পারবেন ।।


০১। ইউটিউব হতে ইনকামঃ-


 অনলাইন থেকে টাকা ইনকামের সবচেয়ে সহজ পথ হচ্ছে ইউটিউব । এখান থেকে যেকোন বয়সের লোক খুব সহজে টাকা ইনকাম করতে পারে । ইন্টারনেট বিশ্বের জনপ্রিয় 10 টি ওয়েবসাইট এর মধ্যে ইউটিউব হচ্ছে একটি । 

আপনি ইচ্ছা করলেই এখান থেকে কম সময় ব্যয় করে অল্প অভিজ্ঞতা নিয়ে মাসে ভালো টাকা ইনকাম করতে পারেন । এজন্য আপনাকে যেটি করতে হবে, প্রথমে বিভিন্ন ভালো মানের ভিডিও ইউটিউবে আপলোড করতে হবে । 

এর জন্য আপনি আপনার মোবাইল ফোন ব্যবহার করতে পারেন । আপনি যদি ভ্রমণপ্রিয় লোক হন তাহলে বিভিন্ন সুন্দর সুন্দর প্রাকৃতিক দৃশ্য আপনার ক্যামেরার ফ্রেমবন্দি করেও এই কাজটি করতে পারেন । শুধু এই কাজটি নয় , আপনি যেকোনো ধরনের ভিডিও এখানে আপলোড করতে পারেন । তবে 18 + কোন ভিডিও এখানে আপলোড করা যাবেনা । 

এছাড়া আপনি যেকোনো বিষয় ভিডিও করে আপলোড করতে পারবেন । শুধুমাত্র অন্যের কোন ভিডিও  সরাসরি ইউটিউব বা অনলাইন থেকে ডাউনলোড করে আপনার ইউটিউব চ্যানেল আপলোড করতে পারবেন না । অর্থাৎ ইউটিউবে যা করতে হবে আপনার নিজে থেকেই করতে হবে । 

তবে অন্যান্য ভিডিও দেখে আপনি একটা ধারণা নিয়ে নিজের মতো করে ভিডিও তৈরি করতে পারেন । কিন্তু মনে রাখবেন কারো কোন ভিডিও কপি করে এটি করা যাবে না । এতে আপনার চ্যানেলটি ব্যান্ড হয়ে যাবে ।

০২। ব্লগিং করে বা ব্লগে আর্টিকেল লিখে ইনকামঃ-



যারা লেখালেখি করতে ভালোবাসেন তাদের জন্য টাকা ইনকাম করার এটি একটি জনপ্রিয় মাধ্যম । আপনি google Blogger কিংবা ওয়ার্ডপ্রেসে থেকে বিনামূল্যে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন । 

এখন ব্লক তৈরি করে থেমে থাকলে হবে না । আপনার যে বিষয়ে পরিপূর্ণ অভিজ্ঞতা আছে আপনি সেই বিষয় নিয়ে লেখালেখি করতে থাকুন । এক্ষেত্রে হয়তো আপনি প্রথম দুই তিন মাস একটু কষ্ট করতে হবে । তাই বলে আপনি নিরাশ হয়ে থেমে থাকবেন না । আপনি প্রতিদিন নিত্য নতুন আর্টিকেল লিখতে থাকুন । আপনার লেখা বিষয় যদি ইউনিক এবং প্রয়োজনীয়  হয় তাহলে ভিজিটর অবশ্যই আপনার ব্লগে আসবে । 

এক্ষেত্রে সফলতা পেতে আপনাকে বেশিদিন অপেক্ষা করতে হবে না । আপনি নিজে নিজেই টাকা উপার্জনের পথ সুগম করে নিতে পারবেন ।



০৩। গুগল অ্যাডসেন্স থেকে টাকা ইনকামঃ-


অ্যাডসেন্স হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনের মাধ্যম । এটি গুগল কর্তৃপক্ষ পরিচালনা করে । আপনি যদি আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল কে ভালো মানের একটি প্লাটফর্মে নিয়ে যেতে পারেন এবং আপনার ব্লগে বা ইউটিউবে যদি প্রচুর পরিমানে ভিজিটর থাকে , তাহলে এডসেন্স থেকে আপনি হাজার টাকা ইনকাম করতে পারবেন নিশ্চন্তে । 

এ পদ্ধতিতে আপনার ব্লগে বা ইউটিউবে এডসেন্স এর মাধ্যমে বিজ্ঞাপন ব্যবহার করে ভিজিট বা ক্লিক প্রতি ডলার আয় করতে পারবেন ।

অনেকেই বলে অ্যাডসেন্স অ্যাপ্রুভ করাটা অনেক কঠিন কাজ । কিন্তু আমি বলছি মোটেও কঠিন কাজ নয় । আপনি যদি মানসম্মত এবং গুগলের নিয়ম-নীতি মেনে চলেন , তাহলে নিঃসন্দেহে এডসেন্স এপ্রুভ হবে এবং এখান থেকে আপনি দীর্ঘদিন যাবৎ টাকা ইনকাম করতে পারবেন । 

তবে যা করতে হবে সবি আপনাকে নতুন ভাবে করতে হবে । কারো ভিডিও বা কনটেন্ট কপি করলে চলবে না । তবে অন্যান্য ভিডিও কনটেন্ট দেখে আপনি আপনার মত করে করতে পারেন ।


০৪। ফ্রিল্যান্সিং করে ইনকামঃ-


বর্তমানে ফ্রিল্যান্সিং শব্দটি খুবই জনপ্রিয় । ফ্রীলান্সিং বলতে অনলাইনের মাধ্যমে দেশে বা বিদেশে সার্ভিস প্রদান করে টাকা বা ডলার ইনকাম করাকে বোঝায় । সেটা যেকোন সার্ভিস হতে পারে । কারণ অনলাইনে কাজের অভাব নাই । 

শুধুমাত্র আপনার যে কোন একটি বিষয়ে পরিপূর্ণ অভিজ্ঞতা থাকতে হবে । যেমন ধরুন আপনি ভালো ভিডিও এডিট করতে পারেন । এখন আপনি দেখবেন অনলাইনে অনেকেই দেশ বা বিদেশ থেকে ভিডিও এডিট করার অফার করে বসে আছে । 

তাদের থেকে কাজ নিয়ে টিক ঠাক মত করে দিতে পারলে আপনাদের সাথে সাথেই টাকা বা ডলার দিয়ে দিবে । এছাড়াও হাজার হাজার কাজ রয়েছে জাস আপনি করেও শেষ করতে পারবেন না । এখান থেকে মাসে লাখ টাকা উপার্জন করে এমন অনেকে আছেন । এখানে যার যার মেধা অনুসারে তার প্রতিফলন ঘটাতে হবে ।



০৫। অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে ইনকামঃ-


দারাজ, ইবে , আমাজন , বিক্রয় ডট কম ইত্যাদি বিভিন্ন সাইটের প্রোডাক্ট বিক্রির মাধ্যমে ইনকাম বর্তমানে খুব জনপ্রিয় হয়ে  উঠেছে । আপনারা হয়তো জানেন যে , ইন্টারনেটের মাধ্যমে পণ্য কেনাকাটার জন্য জনপ্রিয় ওয়েবসাইট হচ্ছে ইবে , আমাজন , দারাজ , bikroy.com ইত্যাদি আরো কিছু সাইট । 

এখানে লোকজন তাদের বিভিন্ন ধরনের প্রোডাক্ট বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়ে থাকেন । আপনি সেখান থেকে এক বা একাধিক পণ্য নিয়ে মার্কেটিং করতে পারেন । আপনার পণ্যটি যদি ক্রেতার কাছে ভালো মনে হয় তাহলে পণ্যটি কেনার জন্য ক্রেতা আপনার সাথে যোগাযোগ করবে ।



আপনি যদি আপনার প্রোডাক্ট বিক্রি করে একজন ভাল মানের বিক্রেতা হতে পারেন তাহলে এখান থেকে কম দামে বিভিন্ন জিনিস ক্রয় করে ভালো দামে বিক্রি করে লাভবান হতে পারবেন । তবে এই সুবিধা পাওয়ার জন্য আপনাকে একজন ভাল মানের বিক্রেতা হিসেবে প্রমাণ করতে হবে । আপনার অনেক ফলোয়ার তৈরি করতে হবে । 

এক কথায় যাকে বলে অ্যাফিলিয়েট মার্কেটিং । বর্তমানে এই আপিলের মার্কেটিং খুবই জনপ্রিয় এবং এই আফিলিয়েট মারকেটিং করে অনেকেই হ্যান্ডসাম টাকা ইনকাম করছে প্রতি মাসে ।


০৬। প্রশ্ন উত্তরের মাধ্যমে টাকা ইনকামঃ-


আপনি যদি বিভিন্ন বিষয়ে দক্ষ হয়ে থাকেন । যেমন ধরুন ম্যাথ , ইংলিশ , ফিজিক্স , কেমিস্ট্রি , বায়োলজি ইত্যাদি বিষয়ে । তাহলে আপনি প্রশ্ন উত্তর প্রদানের মাধ্যমে ইন্টারনেটে অন্যের বিভিন্ন সমস্যার সমাধান করে দিতে পারেন । 

আপনি যদি তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে পারেন , তাহলে ইন্টারনেটে অনেক সাইট আছে যেগুলি আপনার সাথে যোগাযোগ করবে তাদের সাইটে জয়েন করার জন্য । ফলে আপনি তাদের সাইটে জয়েন করে পড়া লেখা বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান করার মাধ্যমে ওই সাইটের মালিকদের থেতে আপনি ভালো মানের টাকা ইনকাম করতে পারবেন  । 

এক্ষেত্রে আপনাকে বেশ চালাক বা বুদ্ধিমান হতে হবে তা হয়তো আপনি বুঝতে পেরেছেন । আর আপনার চালাকি এবং মেধাকে কাজে লাগিয়ে এখান থেকে টাকা উপার্জন করবেন ।


বিঃ দ্রঃ-  এই পোস্টটি পড়ার পর আপনি হয়তো মনে করতে পারেন , এখানে শুধু টাকা ইনকামের মাধ্যম গুলো বলা হয়েছে কিন্তু কিভাবে করব তা দেখানো হয়নি । 

আসলে কিভাবে করবেন এটা নিয়ে বর্ণনা করা একটি পোষ্টের উদ্দেশ্য নয় এবং একটি পোষ্টের মাধ্যমে  সবকিছু ডিটেলসে বোঝানো সম্ভব নয় । তাই এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের শুধুমাত্র মাধ্যমগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছি ।।

আপনি কোন বিষয়ের প্রতি আগ্রহি তা কমেন্ট করে জানাবেন । সেই বিষের উপর আলাদা ভাবে পোস্ট করার চেষ্টা করব । এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।।

5 Comments

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

  1. প্রশ্ন উত্তরের মাধ্যমে টাকা ইনকাম

    ReplyDelete
  2. Love 💕💕💕💕💕💕 you broo

    ReplyDelete
  3. ভাই আপনার আপনার আটিকেল টি পড়ে আমি উপকৃত হলাম। ইনকাম সম্পর্কে বিস্তারিত তুলে ধরছেন।

    ReplyDelete

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post