Join Telegram Channel একটি পরীক্ষার ফলাফলই সব নয় || রেজাল্ট খারাপ করলেই সবকিছু শেষ হয়ে যায় না [Motivational Speech]
DMCA.com Protection Status

একটি পরীক্ষার ফলাফলই সব নয় || রেজাল্ট খারাপ করলেই সবকিছু শেষ হয়ে যায় না [Motivational Speech]
একটি পরীক্ষার ফলাফলই সব নয় || রেজাল্ট খারাপ করলেই সবকিছু শেষ হয়ে যায় না [Motivational Speech]
Motivation
Motivational Speech:-


বই পড়তে মন বসবেই || 100% গ্যারান্টি √ 

পরীক্ষার সাথে আমরা সবাই পরিচিত . কারণ সেই ছোটবেলা থেকে পরীক্ষা দিয়ে আসছি , দিয়ে আসছি . কিন্তু এখনো শেষ হলো না . না জানি কবে এই পরীক্ষা দেওয়ার ইতি টানতে হবে . 
পরীক্ষা দেওয়াটা কোন ব্যাপার না . কিন্তু সমস্যা হল পরীক্ষার রেজাল্ট দিলে . আমি কিন্তু ভালো স্টুডেন্ট এর কথা বলছি না . বলছি তাদের কথা যারা মিডিল এবং  লো ক্লাসের স্টুডেন্ট . যাদের মনে হয় পরীক্ষা হয় হোক কিন্তু রেজাল্ট দেওয়ার কি দরকার .

পরীক্ষার রেজাল্ট দিলেই তো সবকিছু গেল . যদি খারাপ রেজাল্ট হয়ে যায় , তাহলে ক্লাসের টিচার থেকে শুরু করে ফ্রেন্ডসার্কেল , আত্মীয়-স্বজন , ফ্যামিলি এমন ভাবে বলতে থাকে যেন এটাই ছিল আমার শেষ পরীক্ষা এবং আমি খারাপ রেজাল্ট করেছি . আর কখনো আমি ভালো কিছু করতে পারবোনা . কারণ পরীক্ষার রেজাল্ট যে ভালো করতে পারিনি . 
আপনার সাথে যদি এমন টা হয়ে থাকে তাহলে আজকের এই লেখাটি আপনার জন্য . শেষ পর্যন্ত পড়বেন আশা করি উপকৃত হবেন . 


ভাই আমার পরীক্ষার রেজাল্ট ভালো হয়নি . আমার দ্বারা আর কিছুই হবেনা . না পাব সরকারি চাকরি , আর না পাব বেসরকারি চাকরি . সব শেষ হয়ে গেল . আমি আর বাঁচতে চাই না .

তোমার বলা শেষ , এখন আমি তোমাকে বলবো . আচ্ছা একটা রেজাল্ট কি জীবনের সবকিছু ?? আমার তো মনে হয় না . খারাপ রেজাল্ট করেও জীবনে ভালো কিছু করা যায় .

নরেন্দ্র মোদি যদি মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে 90%  মার্কস পেত , তাহলে হয়তো আজকে প্রধানমন্ত্রী হতে পারত না . আম্বানি যদি ক্লাসে টপার স্টুডেন্ট হত তাহলে হয়ত সে ভারতের সবথেকে বড় বিজনেসম্যান হতে পারত না . শচীন টেন্ডুলকার মাধ্যমিকে ফেল করেছিল বললেন সে আজ বিশ্বসেরা ক্রিকেটার  . পৃথিবীর সবাই তাকে এক নামে চেনে . এ আর রহমান কে ক্লাস থেকে বের করে দেওয়া হয়েছিল বলে সে আজ বিশ্বসেরা মিউজিক দিরেক্টর .

আরে তোমার মধ্যে যদি ট্যালেন্ট থাকে তাহলে এই পরীক্ষার নাম্বার গুলো সারা জীবন কাগজ- কলমে থেকে যাবে , কোন কাজে আসবে না . 

পড়াশোনায় ভালো হলে যে শুধু সেই ভালো হয় , এমন কোন কথা নেই . নিজের মধ্যে ট্যালেন্টটাকে খুঁজে বের করো এবং আজ থেকে সেই ট্যালেন্ট দিয়ে সবার সেরা হওয়ার চেষ্টা করো .

তুমি যদি তোমার প্রিয় কাজের সবার সেরা হতে পারো তাহলে আজ যেমন পরীক্ষার টপাররা সবার কাছে গুরুত্ব পাচ্ছে , তার থেকেও বেশি গুরুত্ব তুমি পাবে . শুধু একটু ধৈর্য ধরো এবং নেমে পড়ো তোমার স্বপ্নকে সত্যি করার যুদ্ধে .

একটা পরীক্ষায় রেজাল্ট খারাপ হয়েছে বলে মন খারাপ করে বসে থেকো না . কারন তোমাকে এখনো অনেক পরীক্ষা দিতে হবে . তাই যেটা হয়েছে সেটা ভুলে যাও .

একটা সত্যি কথা বলবো , তোমার রেজাল্ট কেন ভালো হয়নি জানো !! কারন তুমিও যদি রেজাল্ট ভালো করতে তাহলে তুমি আর টপারদের মত বলতে আমি ইঞ্জিনিয়ার হতে চাই , ভালো ডাক্তার হতে চাই , গরীবদের সেবা করতে চাই ইত্যাদি আরো না জানি কত লোক দেখানো মিথ্যা প্রতিশ্রুতি . এরাই যখন পরে ডাক্তার হয় তখন এদের চেম্বারে ঢুকতে গেলে সবচেয়ে বেশি টাকা দিয়ে ঢুকতে হয় . 

তাই মনে রেখো , সৃষ্টিকর্তা চাইনি যে তুমি মিথ্যা প্রতিশ্রুতি দাও . তিনি চেয়েছেন হয়তো তোমার দ্বারা আরো ভালো কিছু করাতে . 

আর তুমি নিজেও ভালো করে জানো তুমি একজন সুপার হিরো . তোমার মধ্যেও রয়েছে সুপ্ত প্রতিভা . তোমাকেই এই সুপ্ত প্রতিভার জাগ্রত করতে হবে এবং দেখিয়ে দিতে হবে যে পরীক্ষায় ফেল করা একটা ছাত্র অনেক ভালো কিছু করতে পারে .

তো বন্ধুরা এখন থেকে আর কোন পরীক্ষায় খারাপ রেজাল্ট হলে একটুর জন্য মন খারাপ করবে না . তুমি যে লক্ষ্য স্থির করেছ সেই লোকের জন্য কাজ করতে থাকো , সাফল্য তোমার কাছে ধরা দিতে বাধ্য .
এই লিখাটি পড়ে যদি আপনার একটু হলেও উপকৃত হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন . এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ..........|

3 Comments

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

  1. I'm surprised to read your post .Age doesn't matter to anyone judgment. Your writing capability is great .

    ReplyDelete

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post