Join Telegram Channel আজকের পর আর কখন নিজের ভাগ্য বা কপালের দোষ দিবেন না ।। Motivation Speech
DMCA.com Protection Status

আমার কপাল খারাপ ।। সৃষ্টিকর্তা কেন শুধু আমার সাথে এমন করে ।। আজকের পর আর কখন নিজের ভাগ্য বা কপালের দোষ দিবেন না ।। Motivation Bangla

আজকের পর আর কখন নিজের ভাগ্য বা কপালের দোষ দিবেন না ।। Motivation Speech
Motivation

কথায় কথায় আমরা আমাদের কপাল বা ভাগ্যকে দোষ দিয়ে থাকে । আমাদের এই দোষারোপ থেকে সৃষ্টিকর্তা ও বাদ যায় না । সৃষ্টিকর্তাকে বলে থাকি যে কেন আমাদের ভাগ্যটা এত খারাপ করে দিয়েছে । আমাদের কপালে কেন ভালো কিছু দেয় না । এতকিছু করা সত্ত্বেও কেন সৃষ্টিকর্তা আমাদের ভালো কিছু দেয় না ইত্যাদি ইত্যাদি আরো অনেক দোষারোপ । (Motivation )


খারাপ সময়ে মানুষের আস্থা , বিশ্বাস আর ধৈর্য কমে আসে । আর এসবের প্রভাব তার জীবনের উপর পড়ে । খারাপ সময়ে মানুষের কি কি করা উচিত তা চলুন একাটা গল্পের মাধ্যমে জেনে নেওয়া যাক ।।

একজন ধনী বনিক ছিলেন , যে কিনা দেশে দেশে বাণিজ্য করতেন জাহাজের মাধ্যমে । এভাবে বাণিজ্য করতে করতে একদিন সমুদ্রে একটা ঝড়ে তার জাহাজটি সহ সকল কিছু সাগরের তলে হারিয়ে যায় । এক মুহূর্তে ছিন্নভিন্ন হয়ে যায় সবকিছু  ।  (Motivation )

ওই বণিক ঢেউয়ের সাথে ভাসতে ভাসতে এক জনমানবহীন দ্বীপে গিয়ে আটকালেন । তারপর কোনভাবে দ্বীপের উপরে উঠলে । ঝড়ের জন্য সমুদ্রে ভেসে বণিক যেমন ছিলেন ক্লান্ত , তেমনি ছিলেন ক্ষুধার্ত ।

একটু সুস্থ হয়ে কোনভাবে ওই দ্বীপে খাদ্যের সন্ধানে বেরিয়ে পড়লেন বনিক । যেহেতু দ্বীপটি ছিল গাছগাছালি তে পরিপূর্ণ , সেহেতু ওই বণিককে খাদ্যের জন্য বেশি কষ্ট করতে হলো না । খুব সহজেই পেয়ে গেলেন ফল-ফলাদি । খাওয়া-দাওয়া সেরে বণিক দ্বীপ টির চারিদিকে ঘুরে ঘুরে দেখলেন কোনভাবে দ্বীপটি থেকে বেরিয়ে আসা যায় কিনা ।

কিন্তু তার এই আশা ব্যর্থ হয়ে গেল।  কারণ বনিক শুধুমাত্র দ্বীপটির চারিপাশে পানি আর পানি দেখল বিন্দুমাত্র তীরের খোঁজ পেল না । তখন বণিক ধরেই নিল তার আর কোনদিনও এই দ্বীপ থেকে বের হওয়া হবে না ।  (Motivation )

তাই সে ভাবলো এখানে যখন থাকতেই হবে তাহলে খাদ্য হিসেবে ফল-ফলাদির তো আর অভাব নেই । তাই থাকার একটা জায়গা তৈরি করতে হবে । যে কথা সেই কাজ অনেক সুন্দর একটি থাকার জায়গা তৈরি করে ফেললেন ।

এবার দ্বীপের হিংস্র পশু পাখির হাত থেকে বাঁচার জন্য প্রয়োজন পড়লো আগুনের । অনেক কষ্টে পাথরে পাথরে ঘষে আগুন জ্বালালো সে । যেহেতু আগুন জ্বালানো অনেক কষ্টের ছিলো , তাই সে কখনোই আগুন নিভতে দিত না ।

তার বানানো ঘরের সামনে আগুন জলতে থাকত সবসময় । এভাবে কেটে গেল অনেক দিন । প্রতিদিন সকালে বণিক শিকারে বেরিয়ে যেত , খাদ্যদ্রব্য শিকার নিয়ে একা একার মতোই ওই বাসাতে ভালোই কাটছিল বণিকের দিন । (Motivation )

বনিক একদিন সকালে খাদ্যের সন্ধানে বেরিয়ে পড়লেন । খাদ্য সংগ্রহ করে বাসার সামনে আসতে ধোঁয়ার কুণ্ডলী দেখতে পেল । কাছে এসেই দেখল তার তৈরি করা ঘরটি আগুনে দাউ দাউ করে জ্বলছে ।

আগুন লেগেছিল তার ঘরের সামনে জ্বালানো আগুন থেকে । বণিক একেবারেই ভেঙ্গে পরলো । সে বারবার নিজের কপাল কে দোষ দিতে লাগলো । দোষ দিতে লাগলো সৃষ্টি কর্তা কে । বলতে লাগলো হে সৃষ্টিকর্তা আমি কি এমন দোষ করেছি যে ঝড়ের মাধ্যমে আমার সবকিছু কেড়ে তো নিলে । তারপর এসে পড়লাম একটা দ্বীপে ।

ভালই কাটছিল দিন । এখন আমার আশ্রয় টুকু কেড়ে নিলে । এই বলে সে একেবারে ভেঙে পড়লেন । এর কিছুক্ষণ পরেই সে দেখতে পেল তার দিকে একটি জাহাজ আসছে ।  দ্বীপে এসে জাহাজ থেকে কয়েকটি লোক নেমে বনিককে বলল আপনি আগুন টি চালিয়ে খুব ভালো কাজ করেছেন ।

এই আগুন না জ্বালালে আমরা কখনো জানতাম না যে এই দ্বীপে কেউ আটকে আছে । তখন ওই বণিক ভাবতে লাগে আমি যার জন্য নিজের কপাল কে দোষ দিচ্ছিলাম । সৃষ্টিকর্তাকে দোষ দিচ্ছিলাম আজ সেই আগুনে আমার ভাগ্য খুলে দিল ।এবার বনিক জাহাজে উঠে তীরে চলে গেলে । (Motivation )

তাহলে ভাবুন কেন আমরা আমাদের কপাল কে দোষ দিই , দোষদি সৃষ্টি কর্তা কে । সব সময় একটা কথা মনে রাখবেন , সৃষ্টিকর্তা যা করে আমাদের ভালোর জন্যই করে । আমাদের শুধুমাত্র সঠিক পথে সঠিক নিয়মে পরিশ্রম করে যেতে হবে । এই পরিশ্রমের ফল উপরওয়ালা আমাদের দেবে। 

তাই কখনো নিজের কপাল কে দোষ দিবেন না । যা আছে তাই নিয়ে খুশি থাকুন এবং কঠোর পরিশ্রম করুন , দেখবেন সফলতা আপনার কাছে হার মানতে বাধ্য হবে । এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।।  (Motivation )

Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post