Join Telegram Channel ওয়েবসাইটকে গুগল সার্চ কনসলে (Google Search Console) ইন্ডেক্স করুন ।। Add Website On Google Search Console
DMCA.com Protection Status

ওয়েবসাইটকে গুগল সার্চ কনসলে (Google Search Console) ইন্ডেক্স করুন ।।  Add Website On Google Search Console ।। Get More Traffic ।। Blogger Tutrial



আমরা যারা নতুন ব্লগিং করছি বা ব্লগিং শুরু করবো ভাবছি তারা সাধারণত একটি ফ্রি ব্লগ সাইট ওপেন করে সুন্দর সুন্দর পোস্ট লিখে পাবলিস্ট করা শুরু করি  । কিন্তু কিছুদিন এভাবে চলতে থাকার পরে দেখি যে আমাদের ব্লগ সাইটে বা পোস্টে তেমন ভিউজ আসছে না ।


এইজন্য অনেক নতুন ব্লগাররা হতাশায় হয়ে ব্লগিং ছেড়ে দেয় । তো কিভাবে ব্লগ সাইটে বা পোস্টে ফ্রি ভিজিটর আনতে হয় তা নিয়ে আগে একটি পোস্ট পাবলিস্ট করেছি চাইলে পড়ে আসতে পারেন ।




এই সকল নতুন সাইটে ভিজিটর না আসার অনেকগুলো কারণ হতে পারে । তার মধ্যে একটি প্রধান কারণ হলো আমাদের ব্লগ সাইটকে গুগল সার্চ কনসলে (Google Search Console) ইন্ডেক্স না করানো ।




তো আজকে আমি আপনাকে দেখিয়ে দেবো গুগল সার্চ থেকে ফ্রি ভিজিটর পাওয়ার জন্য কিভাবে আপনি আপনার সাইটটিকে গুগল সার্চ কনসলে (Google Search Console) ইন্ডেক্স করাতে পারেন । 


তো পোস্টটি একটু বড় হতে পারে কিন্তু কথা দিলাম শেষ পর্যন্ত সাথে থাকলে আশা করি উপকৃত হবেন । চলুন শুরু করা যাক ।


কিভাবে ওয়েবসাইটকে গুগল সার্চ কনসোলে ইনডেক্স করাবেন (Google Search Console)


আমাদের ওয়েবসাইটকে গুগল সার্চ কনসলে ইন্ডেক্স করার জন্য প্রথমে আপনার ওয়েবসাইটে কন্ট্রোল প্যানেল আসবে । তারপর বাম সাইটে Settings একটা অপশন দেখতে পাবেন । Settings অপশনে ক্লিক করার পর Search Preferences এ ক্লিক করবেন । তাহলে নিচে দেওয়া ছবির মত দেখতে পাবেন ।



 এবার এখান থেকে গুগল সার্চ কনসোল (Google Search Console) এর Edit অপশনে ক্লিক করবে  ।





তাহলে দেখতে পাবেন আপনার জিমেইল টি চলে আসছে এবং এখান থেকে next এ ক্লিক করে দিবেন । তারপর আপনার ওই জিমেইল পাসওয়ার্ড দিবে এবং আবারো নেক্সট এ ক্লিক করে দিবেন । তাহলে নিচের ছবির মত দেখতে পাবেন এবং Start Now তে ক্লিক করে দিবেন ।



তো Start Now তে ক্লিক করে দিলে নিচের ছবির মত দুটো বক্স দেখতে পাবেন । প্রথমটি দেখেন রয়েছে ডোমেন অর্থাৎ আপনি যদি টাকা দিয়ে ডোমেইন কিনে থাকেন তাহলে প্রথম বক্সটি অর্থাৎ ডোমেনের নিচে একটা বক্স দেখতে পাবেন ওই বক্সে আপনার সাইটের লিংকটি দিয়ে Continue তে ক্লিক করে দিবেন ।



আর যদি ফ্রি ওয়েবসাইট খুলে থাকেন অর্থাৎ blogspot.com তাহলে দ্বিতীয় বক্সে অর্থাৎ URL prefix এর নিচে আপনার ওয়েব সাইটের লিংকটি দিয়ে Continue তে ক্লিক করে দিবেন ।





তাহলে দেখতে পাবেন Ownership auto Verified একটা ইন্টারফেজ আছে , ঠিক নিচে দেওয়া ছবির মত ।




এখান থেকে Go To PROPERTY তে ক্লিক করবে । তাহলে নিচে দেওয়ার ছবির মত দেখতে পাবেন এবং বাম সাইটে উপরের দিকে দেখবেন আপনার লিংকটি অ্যাড হয়ে গেছে । সেই সাথে আপনার ওয়েবসাইটটি গুগল সার্চ কনসলে (Google Search Console) ইন্ডেক্স হয়ে গেল ।

আশা করি বুঝতে পেরেছেন । তারপরও বুঝতে কোন সমস্যা হলে  নিচে দেওয়া ভিডিওটি দেখতে পারেন । এতক্ষণ সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ।




Post a Comment

Please Do Not Enter Any Spam Link In Comment Box;

Previous Post Next Post